ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ইউসুফ পাঠান

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ইউসুফ পাঠান। আজ শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অবসরের ঘোষণা দেন ৩৮ বছর বয়সী এই অলরাউন্ডার। ইউসুফ পাঠান জাতীয় দলে সর্বশেষ খেলেছিলেন ২০১২ সালে। জোহানেসবার্গে মাঠে নেমেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। টি-টোয়েন্টি ফরম্যাটের ওই ম্যাচে ভারত কোনো উইকেট না হারানোয় ব্যাটিংয়ে নামতে পারেননি তিনি। বল হাতে এক ওভার হাত ঘুরালেও ৯ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। বৃষ্টি আইনে প্রোটিয়ারা ম্যাচ জিতে ১১ রানে। সেটিই ইউসুফ পাঠানের ভারতের জার্সিতে শেষ ম্যাচ হয়ে থাকল।


ঘরোয়া ও আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইউসুফ পাঠান। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইট করে অবসরের ঘোষণা দেন ২০১১ বিশ্বকাপজয়ী দলের এই সদস্য।


টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘আমি আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। আমার পরিবার, বন্ধু, সমর্থক, দল, কোচ এবং পুরো দেশকে তাদের সমর্থন ও ভালোবাসার জন্য ধন্যবাদ জানাতে চাই। আমি নিশ্চিত যে আপনারা ভবিষ্যতেও আমাকে অনুপ্রেরণা যুগিয়ে যাবেন।’


ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ইউসুফ পাঠান। ৪১ ইনিংসে তার এই ফরম্যাটে দুই সেঞ্চুরির সঙ্গে আছে তিন ফিফটি। ২৭ গড় ও ১১৩.৬০ স্ট্রাইক রেটে ওয়ানডেতে ৮১০ রান করেছেন তিনি। ৫৭ ম্যাচের ৫০ ইনিংসে বল করে পেয়েছেন ৩৩টি উইকেট।


টি-টোয়েন্টিতে ২২ ম্যাচের ১৮টিতে ব্যাট হাতে নেমে ১৮.১৫ গড় ও ১৪৬.৫৮ স্ট্রাইক রেটে ২৩৬ রান করেছেন ইউসুফ পাঠান। এই ফরম্যাটের ১৭ ইনিংসে বল করে ১৩ উইকেটের মালিক তিনি।

ads

Our Facebook Page